Time ****** KMT(+3.00)

কালিমা শরীফ

১. কালিমায়ে ত্বাইয়্যিবাহ্ঃ
لا اله الا الله محمد رسول الله صلی الله علیه وسلم

উচ্চারণ : লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ।

অর্থঃ আল্লাহ পাক ছাড়া কোন ইলাহ (মা’বুদ) নেই, আর সাইয়্যিদুনা মুহম্মদ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহ পাক-এর রসূল।

২. কালিমায়ে শাহাদাহঃ


اشهد ان لا اله الا الله واشهد ان محمدا عبده ورسوله صلی الله علیه وسلم


উচ্চারণ : আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহ্দাহু লা শারীকালাহু, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু।

অর্থঃ আমি সাক্ষ্য দিচ্ছি যে; আল্লাহ পাক ছাড়া কোন ইলাহ্ (মা’বুদ) নেই। আমি আরো সাক্ষ্য দিচ্ছি, নিশ্চয়ই সাইয়্যিদুনা মুহম্মদ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর আব্দ (বান্দাহ) ও রসূল।
৩. কালিমায়ে তাওহীদঃ
لا اله الا انت وحدا لا ثانى لك محمد رسول الله امام المتقين رسول رب العلمين

উচ্চারণঃ লা-ইলাহা ইল্লা আন্তা ওয়াহিদাল্‌-লা-ছানিয়া-লাকা মুহাম্মাদুর রাসুলুল্লাহি ইমামুল মুত্তাক্বিনা রাসুলু রব্বিল আলামিন।

অর্থঃ হে আল্লাহ্‌! আপনি ছাড়া কোন উপাস্য নেই, আপনি এক, আপনার কোন দ্বিতীয় স্বত্ত্বা নেই, সাইয়্যিদুনা মুহম্মদ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহ পাক উনার রাসূল। ধর্মভীরুদের ইমাম, তিনি জগতের প্রতিপালক মহান আল্লাহ পাক উনার মহান দূত।

৪. কালিমায়ে তামজীদঃ

لااله الا انت نورا يهدى الله لنوره من يشاء محمد رسول الله امام المرسلين خاتم النبين

উচ্চারণঃ লা-ইলাহা ইল্লা আন্তা নূরাই ইয়াহ্‌দি আল্লাহু লিনূরিহি মাই-ইয়াশাউ-মুহাম্মাদুর রাসুলুল্লাহি ইমামুল মুরছালিনা খাতামুন্‌ নাবিয়্যিন।

অর্থঃ হে আল্লাহ্‌! আপনি ছাড়া নেই কোন ইলাহ্‌, আপনি জ্যোতির্ময় আল্লাহ্‌! আপনার নূর দ্বারা যাকে ইচ্ছা তাকেই সৎপথ প্রদর্শন করেছেন। সাইয়্যিদুনা মুহম্মদ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর বার্তাবাহক, সমস্ত রাসূলগণের ইমাম বা নেতা, সর্বশেষ নবী।

৫. কালিমায়ে রদ্দে কুফরঃ
اللهم انی اعوذبک من ان یشرک بک شیئا واستغفرک ما اعلم به ومالا اعلم به تبت عنه وتبرأت من الکفر والشرک والمعاصی کلها واسلمت وامنت واقول ان لا اله الا الله محمد رسول الله صلی الله علیه وسلم.

উচ্চারণ : আল্লাহুম্মাহ ইন্নী আউযুবিকা মিন্ আন্ উশ্রিকা বিকা শাইআওঁ ওয়া আনা আ’লামু বিহী, ওয়া আস্তাগ্ফিরুকা লিমা আ’লামু বিহী, ওয়ামা লা-আ’লামু বিহী, তুব্তু আন্হু ওয়া তাবাররা’তু মিনাল কুফরি ওয়াশ্ শিরকি ওয়াল মায়াছী কুল্লিহা, ওয়া আসলামতু ওয়া আমান্তু ওয়া আক্বুলু আল্লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহি।
অর্থঃ আয় আল্লাহ পাক! আমি আপনার সাথে কোন কিছুর শরীক (অংশীদার) করা থেকে আশ্রয় চাচ্ছি। আমি আপনার কাছে জানা ও অজানা সমস্ত শিরকী গুনাহ থেকে ক্ষমা চাচ্ছি এবং তা থেকে তওবা করছি। আমি কুফরী, শিরেকী ও সকল প্রকার গুণাহকে পরিত্যাগ করছি। আমি ইসলাম গ্রহন করছি। ঈমান গ্রহণ করছি এবং সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ পাক ছাড়া কোন ইলাহ (মা’বূদ) নেই, আর সাইয়্যিদুনা মুহম্মদ ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহ পাক-এর রসূল।
ঈমানে মুজমালঃ

امنت بالله کما هو باسمائه وصفاته وقبلت جمیع احکامه وارکانه.
উচ্চারণ : আমানতু বিলস্নাহি কামা হুয়া বিআস্মায়ীহ ওয়া সিফাতিহী ওয়া ক্বাবিল্তু জামীআ' আহ্কামিহী ওযা আরকানিহী৷ 

অর্থঃ আমি আল্লাহ তায়ালার প্রতি ঈমান আনলাম। যেমন, তিনি আসমা (নামসমূহ) ও ছিফতর (গুনাবলীসমূহ) দ্বারা প্রকাশিত ও বিদ্যমান। আর তাঁর যাবতীয় হুকুম-আহকাম (বিধানাবলী) মেনে নিলাম।
ঈমানে মুফাচ্ছালঃ
امنت بالله وملئکته وکتبه ورسوله والیوم الاخر والقدر خیره وشره من الله تعالی والبعث بعد الموت.

উচ্চারণ : আমানতু বিল্লাহি ওয়া মালাইকাতিহী ওয়া কুতুবিহী ওয়া রাসুলিহী ওয়া ইয়াওমিল্ আখিরী ওয়াল কাদরী খাইরিহী ওয়া শাররিহী মিনাল্লাহী তা'আলা ওয়াল বা'ছি বা'দ৷ল মাওত।

অর্থঃ আমি ঈমান আনলাম আল্লাহ পাক-এর প্রতি, তাঁর ফিরিশতা আলাইহিমুস সালামগণের প্রতি, তাঁর কিতাবসমূহের প্রতি, তাঁর নবী-রসূল আলাইহিমুস সালামগণের প্রতি, শেষ দিবস (পরকাল)-এর প্রতি, তাক্বীদরের ভাল-মন্দের প্রতি যা আল্লাহ তায়ালার পক্ষ থেকে হয় ও ইন্তিকালের পর পুনরুত্থানের প্রতি।

No comments:

Post a Comment